19 January 2015

মেসির হ্যাটট্রিকে জয় বার্সার

স্পেনিশ লা লিগায় গতকাল এক ম্যাচে মহাতারকা লিওনেল মেসির হ্যাটট্রিকে দেপোরতিভো দে লা করুনাকে ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। এটা ছিল বার্সেলোনায় মেসির ক্যারিয়ারের ৩০তম হ্যাটট্রিক। এ জয়ের মধ্য দিয়ে লুইস এনরিকের বার্সেলোনা ৪৪ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদের চেয়ে মাত্র ১ পয়েন্ট কম পেয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। 
এ ম্যাচে বার্সা কোচ লুইস এনরিক শুরুর একাদশে মাঠে নামান
ক্লদিয়ো ব্রাভো, দানি আলভেজ, জেরার্ড পিকে, মাসচেরানো, জরদি আলবা, ইভান রেকিটিক, বাসকুয়েটস, আন্দ্রে ইনিয়েস্তা, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ আর নেইমারকে। ম্যাচের ১০ মিনিটেই ইভান রেকিটিকের বাড়ানো বলে দারুণ এক হেড করে গোল করেন মেসি। ফলে ম্যাচের দশম মিনিটেই লিড নেয় কাতালানরা।
৪-৩-৩ ফরমেটে খেলা বার্সার ডিফেন্সে থাকা পিকে বলের নিয়ন্ত্রন নিতে না পারলে ম্যাচের ২৫তম মিনিটে সহজ সুযোগ পায় স্বাগতিকরা। কাভালেরিয়োর সে প্রচেষ্টা তিনি নিজেই নষ্ট করেন গোলবারের বাইরে দিয়ে বল পাঠিয়ে। তবে, তার দুই মিনিট আগেই বার্সার হয়ে ব্যবধান দ্বিগুন করার সুযোগ পেয়েছিলেন সুয়ারেজ। তিনিও গোলবারের বাইরে দিয়ে বল পাঠিয়ে দেন।
ম্যাচের ৩৩ মিনিটের মাথায় নিজের ও দলের দ্বিতীয় গোলটি করেন আর্জেন্টাইন দলপতি। নিজের জোড়া গোল করতে মেসিকে সহায়তা করেন ব্রাজিল অধিনায়ক নেইমার। গোলবারের ডান দিক দিয়ে নেইমার বল বাড়িয়ে দেন সুয়ারেজআর মেসির মাঝে। আর সেখান থেকে বল পেয়ে দেপোরতিভোর গোলরক্ষককের মাথার উপর দিয়ে স্বাগতিকদের জালে দ্বিতীয়বারের মতো বল জড়ান মেসি।
মেসির দ্বিতীয় গোলের পাঁচ মিনিট পরে দেপোরতিভোর ডিফেন্সকে নিয়ে ছেলে খেলা করে মেসি বল বাড়ান রেকিটিককে। সেখান থেকে রেকিটিকের দেয়া পাসে দারুণ ভাবে বলের নিয়ন্ত্রন নেন সুয়ারেজ। তবে, লিভারপুলের সাবেক এ তারকা স্ট্রাইকার নিজের জড়তায় বল জড়িয়ে দেন স্বাগতিক গোলরক্ষকের গায়ে। ম্যাচের বাকি সময়ে আর কোনো দল গোলের দেখা না পেলে মেসির জোড়া গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সা।
প্রথমার্ধে ৭৪ শতাংশ বল নিজেদের কাছে ধরে রাখা বার্সার মেসি, নেইমার আর সুয়ারেজ দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দেপোরতিভোর ডিফেন্সকে ব্যস্ত রাখেন। তবে, ৫৬ মিনিটের মাথায় পিকের ভুলে গোল হজম করতে হতো বার্সাকে। বল ক্লিয়ার করতে গিয়ে প্রায় নিজেদের জালে জড়িয়ে দিচ্ছিলেন তিনি। এক্ষেত্রে দলকে বিপদ থেকে রক্ষা করেন বার্সার গোলবারের নিচে দায়িত্ব পালন করা ক্লদিয়ো ব্রাভো।
এ ম্যাচে মনে হচ্ছিল আর্জেন্টাইন তারকা মেসি নিজেকে ছাড়িয়ে যেতে চাচ্ছেন। কখনো নিজেদের ডি বক্সে আবার কখনো মাঝমাঠে খেলছিলেন তিনি। আর প্রতিপক্ষের ডি বক্সে তো তার পদচারণা ছিলই। খেলার ৬২ মিনিটের মাথায় হ্যাটট্রিক গোল পূর্ণ করেন মেসি। রেকিটিকের ছোট পাসে বল নিয়ে দেপোরতিভোর ডিফেন্সে থাকা একাধিক খেলোয়াড়ের ফাঁক গলে নিজের ও দলের তৃতীয় গোলটি করেন মেসি। এ গোলের মধ্য দিয়ে মেসি লা লিগায় ২২টি হ্যাটট্রিক পূর্ণ করেন।
খেলার ৭৮ মিনিটের মাথায় মেসি আবারো বল বাড়িয়ে দেন সুয়ারেজকে। তবে, এবারো গোল আদায় করে নিতে ব্যর্থ হন উরুগুয়ের তারকা। তবে, ৮৩ মিনিটের মাথায় আত্মঘাতী গোলে দেপোরতিভো আরও পিছিয়ে পড়ে। স্বাগতিক ফুটবলার সিডনির পায়ে লেগে নিজেদের জালেই বল জড়ালে বার্সা ৪-০ গোলে এগিয়ে যায়।



উৎসঃ www.bd-pratidin.com