19 January 2015

ভিডিও গেম খেলতে খেলতে প্রাণ গেলো এক যুবকের!

ভিডিও গেমে আসক্তি কারো মৃত্যুর কারণ হতে পারে বলে বিশেষজ্ঞরা ইতোমধ্যে সতর্কবার্তা দিয়েছেন। তবে সত্যিকার অর্থেই যে ভিডিও গেম খেলে কারো মৃত্যু হতে পারে তা হয়তো অনেকেরই বিশ্বাস হচ্ছে না। বিশ্বাস করুন আর নাই করুন, তাইওয়ানে তেমনই এক ঘটনা ঘটেছে। টানা তিনদিন ধরে ভিডিও গেম খেলে সেখানে এক যুবকের
মর্মান্তিক মৃত্যু ঘটেছে। ওই যুবকের নাম সিয়েহ। বয়স ৩২ বছর। তাইওয়ানের রাজধানী তাইপের একটি সাইবার ক্যাফেতে এ ঘটনা ঘটে। খবর ইন্ডিয়া টুডে'র
সাইবার ক্যাফেটির অন্যান্য গ্রাহক ও স্টাফরা সিয়েহকে তার চেয়ারে অচেতন অবস্থায় বসে থাকতে দেখে। প্রথমে তারা ভেবেছিল যে টানা খেলতে খেলতে হয়তো সে ক্লান্ত হয়ে পড়েছে ও ঘুমাচ্ছে। পরে ক্যাফেটির একজন স্টাফ আসলে কি ঘটেছে তা জানতে ওই যুবকের গায়ে হাত দেয়। তা করতে গিয়ে সিয়েহ শ্বাস-প্রশ্বাস নিচ্ছে না বলে বিস্ময়ে লাফিয়ে উঠে ওই স্টাফ। পরে তাকে দ্রুত একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা সিয়েহকে মৃত ঘোষণা করেন।
দীর্ঘক্ষণ ধরে ভিডিও গেম খেলায় হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। ঠাণ্ডা আবহাওয়া ও গভীর ভিডিও গেম থেকে অতিরিক্ত ক্লান্তিবোধ হয়তো তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধের ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে পুলিশের একজন কর্মকর্তা জানিয়েছেন। টাইপে টাইমস নামে স্থানীয় একটি দৈনিক তাদের এক প্রতিবেদনে একথা জানায়।
সিয়েহ সাইবার ক্যাফেটির একজন নিয়মিত কাস্টমার ছিল এবং সে প্রতিদিনই সেখানে খেলতে যেতো। খেলতে খেলতে ক্লান্ত বোধ করলে সে টেবিলে মুখ রেখে ঘুমাতো বা তন্দ্রাচ্ছন্নতায় টেবিল থেকে পড়ে যেতো। তাই প্রথম দিকে তার শারীরিক অবস্থার বিষয়ে ক্যাফের কর্তৃপক্ষ ততটা নজর দেয়নি বলে ওই স্টাফকে উদ্ধৃত করে দৈনিকটির খবরে বলা হয়।
এদিকে, তাইওয়ানে ভিডিও গেম আসক্তিতে মৃতু্যর ঘটনা এটাই প্রথম নয়। এর আগে সেখানে চলতি মাসের ১ তারিখে ৩৮ বছর বয়সী এক লোক টানা পাঁচদিন ভিডিও গেম প্রাণ হারিয়েছেন। তাইপে টাইমস'র ওই প্রতিবেদনে একথা বলা হয়।
উল্লেখ্য, বিশ্বব্যাপী ভিডিও গেমস দ্রুত জনপ্রিয়তা পাওয়া বিনোদনের একটি মাধ্যম হয়ে উঠেছে। ৮ থেকে ১৮ বছর বয়সী বেশিরভাগ তরুণরা সপ্তাহে গড়ে ১৩.২ ঘণ্টা করে ভিডিও গেমস খেলে।





উৎসঃ www.bd-pratidin.com