6 February 2015

রঙ করা চুলের যত্ন নেবেন যেভাবে

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে ফ্যাসন। পায়ের নখ থেকে মাথার চুল- সব জায়গায় আসছে নতুন নতুন সাজ। এক রঙা চুলে সন্তুষ্ট থাকার দিন যেন শেষ। সাম্প্রতিককালে হরহামেশাই নারী-পুরুষ সবাই চুলে কালার করছেন। তবে এক্ষেত্রে একটু বাড়তি সচেতনতা খুবই জরুরি। না হলে আপনার চুল হয়ে যেতে পারে রুক্ষ-প্রাণহীন। অকালেই মাথার চুল কমে গিয়ে চকচকা টাক আপনাকে অন্যের হাসির খোরাকে পরিণত করতে পারে।
আসুন জেনে নিই
চুলে রঙ করার ক্ষেত্রে কোন বিষয়গুলোর দিকে নজর দেওয়া দরকার।
১। চুল কালার করানোর আগে থেকেই চুল যতটা সম্ভব স্বাস্থ্যকর এবং ময়েশ্চারাইজড রাখার চেষ্টা করুন এবং কমপক্ষে ৩-৪ সপ্তাহ আগে থেকে চুলে কোন কেমিকেল ট্রিটমেন্ট করাবেন না।
২। চুল শক্ত করতে এবং ভলিউম বাড়াতে কালার করানোর আগে নিয়মিত ডিপ কন্ডিশন করুন। ডিম, কলা এবং টক দই সমান পরিমাণে মিশিয়ে পেস্ট তৈরি করে এই হেয়ার প্যাকটি চুলের গোঁড়ায় এবং সারা চুলে ভালো মতো লাগিয়ে এক ঘণ্টা রাখুন। তবে চুলের রুক্ষতা এবং ড্যামেজ অনুযায়ী আরো বেশি সময় রাখতে পারেন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এটি চুল ডিপ কন্ডিশন করে একে নরম ও ময়েশ্চারাইজড রাখে।
৩। কালার করা চুলের জন্য স্পেশালি কালার প্রটেক্টিং শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। এসব শ্যাম্পু চুলের কালার ঠিক রাখতে সাহায্য করে এবং চুলের ময়েশ্চারাইজার বজায় রাখে।






উৎসঃ www.bd-pratidin.com