21 January 2015

কলার খোসার ৭টি উপকারি দিক

কলা অন্যান্য ফলের তুলনায় দামে সস্তা হলেও পুষ্টিগুণের দিক দিয়ে মোটেও পিছিয়ে নেই। বরং অধিক পটাশিয়ামযুক্ত বলে রক্তচাপ ও হৃদরোগের জন্য খুবই উপকারী এই ফল। কলা খেয়ে খোসাটা আমরা ফেলে দিলেও এই ফেলনা জিনিসটি অনেক কাজে লাগে। জেনে নিন, পাকা এবং কাঁচা কলার খোসার অভিনব কিছু ব্যবহার।
১. ব্রণ দূর করতেছোট ছোট ব্রণকে তাৎক্ষণিকভাবে দূর করতে চান? সাহায্য করবে কলার খোসা। এর ভেতরের অংশটি দিয়ে ব্
রণের ওপর ঘষতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন ব্রণ কোথায় মিলিয়ে গেছে!
২.মশা বা পোকামাকড়ের কামড়মশা বা পোকামাকড়ের কামড়ের ফলে ত্বকে এক ধরনের জ্বলুনি বা চুলকানি হয়। এই জ্বলুনি বা চুলকানি থেকে তাৎক্ষণিক রক্ষা পেতে চাইলে কলার খোসার ভেতরের দিকটা আক্রান্ত স্থানে ঘষুন। দেখবেন জ্বলুনি বা চুলকানি একদম কমে গেছে।
৩. দাঁত সাদা করতেঘরোয়া উপায়ে দাঁত সাদা করতে চাইলে ব্যবহার করতে পারেন কলার খোসা। কলার খোসার ভেতরের দিকটা দাঁতে ঘষতে থাকুন দুই মিনিট। এরপর পাঁচ মিনিট অপেক্ষার পর টুথপেস্ট দিয়ে দাঁত মেজে ফেলুন। মাত্র সাত দিনেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।
৪. খাবার হিসেবেকাঁচা কলা খাওয়া হয় সবজি হিসেবে। এর ফেলা দেয়া খোসাও খাবার হিসেবে খাওয়া যায়। কাঁচা কলার খোসার ওপরের আঁশ ফেলে দিয়ে কুচি করে নিন। এরপর এটা ভাঁপিয়ে নিন। এর সাথে শুকনো মরিচ ভাজা, পেঁয়াজ, রসুন ও সরিষার তেল দিয়ে বেটে নিন। হয়ে গেল চমত্‍কার ভর্তা। চাইলে এর সাথে ছোট চিংড়ি মাছও যোগ করতে পারেন।
৫. জুতা চকচকে করে তুলতেহাতের কাছে শু পলিশ নেই অথচ চকচকে করে তুলতে হবে জুতা? শু পলিশের পরিবর্তে ব্যবহার করতে পারেন কলার খোসা। প্রথমে জুতায় ময়লা লেগে থাকলে তা পরিষ্কার করে নিন। এবার পাকা কলার খোসার ভেতরের অংশটা দিয়ে জুতা ওপরে ঘষুন অন্তত পাঁচ মিনিট। নিজেই দেখবেন, জুতা চকচকে হয়ে উঠতে শুরু করেছে। এবার একটি পাতলা পরিষ্কার কাপড় দিয়ে জুতা ভালো করে মুছে নিন।
৬. আঁচিল দূর করতেঅনেকেই শরীরে অতিরিক্ত আঁচিল নিয়ে বেশ বিব্রত থাকেন। কলার খোসা এই আঁচিল দূর করতেও সাহায্য করতে পারে। কলার খোসার ভেতরের অংশ আঁচিলের ওপর রাখুন। নিয়মিত ব্যবহারে আঁচিল শুকিয়ে পড়ে যাবে। তবে সাত দিনের মধ্যে এ পদ্ধতিতে আঁচিল না পড়লে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।
৭. সিডি বা ডিভিডির স্ক্র্যাচ দূর করতেসিডি বা ডিভিডিতে কিছুদিনের মধ্যেই স্ক্র্যাচ পড়ে নষ্ট হয়ে যায়। এতে সিডি চলতে চায় না, ডিভিডির ভিডিও আটকে আটকে যায়। এ সমস্যা সমাধান করতে পারে কলার খোসা। কলার খোসার ভেতরের অংশটি দিয়ে সিডি বা ডিভিডিটি ভালো করে ঘষে নিন। দেখবেন স্ক্র্যাচ একেবারেই চলে গেছে। সিডি বা ডিভিডিও চলবে আগের মতোই।






উৎসঃ www.bd-pratidin.com